সূচক বৃদ্ধিতে শুরু আর নিম্নমুখী প্রবণতায় লেনদেন শেষ

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২৩ জুলাই রোববার মূল্য সূচক দিনের শুরুতে বাড়লেও, নিম্নমুখী প্রবণতার মধ্যদিয়ে শেষ হয়েছে লেনদেন। রোববার দুই বাজারেই লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ কোম্পানির শেয়ার দর কমেছে।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, ডিএসইতে ৪৭৭ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা গত কার্যদিবসের তুলনায় ১৫৮ কোটি ৬৬ লাখ টাকা কম। গত কার্যদিবস বৃহস্পতিবার ডিএসইতে ৬৩৬ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

রোববার ডিএসইতে মোট লেনদেনে অংশ নেয় ৩২৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১১০টির, কমেছে ১৬৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৫টির শেয়ার দর।

এদিকে ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ৬ পয়েন্ট কমে ৫ হাজার ৭৭৫ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৩১১ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক শূন্য দশমিক ৬২ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ১২১ পয়েন্টে।

অন্যদিকে ২৩ জুলাই চট্টগ্রাম স্টক এক্সেঞ্জে (সিএসই) ২৫ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৩০ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭ হাজার ৯০৫ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৮৪টির, কমেছে ১৩৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টি কোম্পানির শেয়ার।

আজকের বাজার: এলকে/এলকে ২৩ জুলাই ২০১৭