সেই পওলিনহোর বাজারমূল্য এখন তিন গুণ

গত আগস্টে ৪০ মিলিয়ন ইউরো দিয়ে পওলিনহোকে কিনে এনেছে বার্সেলোনা। পড়তি ফর্মের আধা-বুড়ো এক মিডফিল্ডারকে এতো ‘চড়া দামে’ কেনা কেন, তা নিয়ে কত সমালোচনা। খোদ বার্সেলোনার সমর্থকেরাই ক্লাব কর্তাদের চৌদ্দগোষ্ঠি উদ্ধার করে ছাড়েন। তবে নিজেদের ‘ভুল’ বুঝতে পেরে বার্সেলোনার সমর্থকরা এখন ক্লাব কর্তাদের বাহবাই জানাতে পারেন পওলিনহোকে ‘সস্তায়’ কেনার জন্য! পওলিনহোকে এখন কিনতে হলে যে বার্সেলোনাকে গুণতে হতো প্রায় ১০৬ মিলিয়ন ইউরোরও বেশি!

এক গবেষনায় উঠে এসেছে সেটাই। গত আগস্টের পর থেকে এই সময়ের মধ্যে ব্রাজিলিয়ান এই মিডফিল্ডারের বাজারমূল্য বেড়েছে প্রায় তিন গুণ! মাঠের পারফরম্যান্সের ভিত্তিতে ফুটবলারদের বাজারমূল্য নিরূপণ করে থাকে ট্রান্সফারমার্কেট। প্রতিষ্ঠানটি গবেষণা করে জানিয়েছে আগস্টের তুলনায় ২৯ বছর বয়সী পওলিনহোর বাজার মূল্য প্রায় তিন গুণ বেড়েছে।
পওলিনহো নিজের জাতটা বিশ্ব ফুটবলপ্রেমীদের প্রথম চেনান ২০১৩ ফিফা কনফেডারেশনস কাপে। জাভি, আন্দ্রেস ইনিয়েস্তা, আন্দ্রেয়া পিরলোদের মতো সেরা মিডফিল্ডারদের পেছনে ফেলে জিতে নেন টুর্নামেন্টের সেরা মিডফিল্ডারের পুরস্কার।

নিজেদের ঘরের মাটির টুর্নামেন্টে দুর্দান্ত পারফরম্যান্সের পুরস্কারটাও পওলিনহো পেয়ে যান দ্রুতই। টুর্নামেন্টের পরই তাকে দলে টানার জন্য যুদ্ধ শুরু করে দেয় ইউরোপের নামীদামী ক্লাবগুলো। শেষ পর্যন্ত ১৯ মিলিয়ন ইউরো দিয়ে তাকে ব্রাজিলিয়ান ক্লাব করিন্থিয়ান্স থেকে কিনে আনে টটেনহাম। কিন্তু ইংলিশ ক্লাবটির প্রত্যাশা পূরণ করতে পারেননি পওলিনহো। ইংল্যান্ডে নিজেকে মানিয়ে নিতে পারেননি।
২০১৫ সালে টটেনহাম তাই একরকম তিতিবিরক্ত হয়েই তাকে বিক্রি করে দেয় গুয়াংঝু এভারগ্রান্ডের কাছে। চীনা ক্লাবটিতে ভালোই খেলছিলেন পওলিনহো। তারপরও গত আগস্টে যখন তাকে কিনে আনে বার্সেলোনা, নিন্দুকেরা তো বটেই, বার্সার সমর্থকরাও চুক্তিটা মেনে নিতে পারেননি। ‘বুড়ো’ পওলিনহোকে কেনার প্রতিবাদে বিক্ষোভ পর্যন্ত করে বার্সার সমর্থকরা। পুড়িয়েছে পওলিনহোর কুশপুত্তলিকাও। যায়নি পওলিনহোর পরিচয়পর্ব দেখতেও।

নিন্দুকেরা সরাসরিই বলে বসেন, চীনা ক্লাবে খেলা পওলিনহো বার্সেলোনায় খেলার যোগ্য নন! ন্যু-ক্যাম্পে পওলিনহো জানিয়ে নিতে পারবেন না বলেই ‘পাকা রায়’ দিয়ে দেন তারা! কিন্তু বার্সা সমর্থক এবং নিন্দুকের মিথ্যা প্রমাণ করতে একদমই সময় নেননি পওলিনহো।
শুধু নিজেকে মানিয়ে নেওয়াই নয়, যোগ দেওয়ার কয়েকদিনের মধ্যেই ব্রাজিলিয়ান ফরোয়ার্ড বার্সার শুরুর একাদশে নিজের জায়গাটা পাকা করে ফেলেন। গত কয়েক মাসের মধ্যেই হয়ে উঠেছেন কোচ আর্নেস্তো ভালভার্দের আস্থার পাত্র। ইনিয়েস্তা, সার্জিও বুটকেটসদের আড়াল করে হেয়ে উঠেছেন বার্সেলোনার মাঝমাঠের ‘নেতা’। লা লিগায় বার্সেলোনা যে উড়ছে, তার পেছনে এই পওলিনহোর গুরুত্বপূর্ণ ভূমিকা।

উড়ন্ত এই পারফরম্যান্সই পওলিনহোর বাজারমূল্য বাড়িয়ে দিয়েছে তরতর করে। ট্রান্সফারমার্কেট জানিয়েছে, আগস্টে বার্সায় যোগ দেওয়ার সময় পওলিনহোর প্রকৃত বাজারমূল্য ছিল ১৫ মিলিয়ন ইউরো। সেটা বেড়ে এখন ৪০ মিলিয়ন ইউরো। আপনিই্ এখন হিসাব করুণ, ১৫ মিলিয়ন ইউরোর বাজারমূল্যের খেলোয়াড়কে কিনতে যদি ৪০ মিলিয়ন ইউরো লাগে, ৪০ মিলিয়ন ইউরোর বাজারমূল্যের খেলোয়াড়কে কিনতে কত টাকা লাগত!

আজকের বাজার: সালি / ০২ জানুয়ারি ২০১৮