সোহরাওয়ার্দী উদ্যান অভিমুখে জনতার ঢল

আজ ৭ মার্চ । বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণের দিন। ১৯৭১ সালের আজকের এই দিনে বাঙালি জাতির মুক্তির সনদ রচিত হয়েছিলো জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণের মধ্য দিয়ে।

প্রতিবছর ঐতিহাসিক ভাষণের এই দিনটি যথাযোগ্য মর্যাদায় পালিত হলেও জাতিসংঘের শিক্ষা বিজ্ঞান ও সাংস্কৃতিক বিষয়ক সংস্থা ইউনেস্কো বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণকে বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য হিসেবে স্বীকৃতি দেয়ায় এবছর উজ্জীবিত জাতি ভিন্নমাত্রায় দিবসটি উদযাপন করছে। গত বছরের ৩০ অক্টোবর ইউনেস্কোর এই স্বীকৃতিতে বাংলাদেশের মানুষের গৌরব ও সম্মান আরেকবার আন্তর্জাতিকভাবে প্রতিষ্ঠিত হয়েছে।

ভাষণের দিনটিকে উপলক্ষ্য করে ১৯৭১ সালের ৭ মার্চের আদলে জনসভা করতে চলছে আওয়ামীলীগ। আর এই জনসভায় যোগ দিতে সোহরাওয়ার্দী অভিমুখে এখন নেমেছে জনতার ঢল।

এই সমাবেশে ভাষণ দিবেন বঙ্গবন্ধু কন্যা ও আওয়ামীলীগের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আওয়ামীলীগ আয়োজিত মহাসমাবেশে যোগ দিতে বুধবার সকাল থেকে দেশের বিভিন্ন প্রান্ত থেকে ছুটে আসছে বিভিন্ন শ্রেণি পেশার মানুষ।

ঐতিহাসিক ভাষণের দিনটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণীতে জাতির পিতার অসীম সাহসিকতা, শক্তিশালী নেতৃত্ব এবং সঠিক নির্দেশাবলীর নেতৃত্বের কারণে বাংলাদেশের স্বাধীনতা অর্জিত হওয়ায় তাঁর অবদানকে খুবই সম্মানে সঙ্গে স্মরণ করেন।

দেশের উন্নয়নে এবং বাংলাদেশকে একটি সমৃদ্ধশালী রাষ্ট্র হিসেবে গড়ে তুলতে আবারো একটি বৃহত্তর ঐক্য গড়ে তুলতে তাঁরা জনগণের প্রতি আহ্বান জানান।

আরএম/