সৌদিতে থেকে দেশে ফিরেছেন আরও ৯৩ বাংলাদেশি

ফাইল ছবি

সৌ‌দি আরবে বাংলাদে‌শি কর্মীদের বিরুদ্ধে ধরপাকড় ও দেশে ফেরত পাঠানো অব্যাহত রয়েছে।

বুধবার রাত ১১ টা ২৫ মিনিটে সৌদি এয়ারলাইন্সের একটি বিমান যোগে সৌদি আরব থেকে দেশে ফিরেছেন আরও ৯৩ কর্মী। এ নিয়ে শুধু চলতি মাসেই ফিরলেন ৫৩৪ বাংলাদেশি।

অন্য দিনের মতো গতকালও ফেরত আসা কর্মীদের বিমানবন্দরের প্রবাসী কল্যাণ ডেস্কের সহযোগিতায় ব্র্যাক অভিবাসন কর্মসূচি থেকে খাবার-পানিসহ নিরাপদে বাড়ি পৌঁছানোর জন্য জরুরি সহায়তা প্রদান করা হয়।

ফে‌রত আসা জামালপুরের জমির, লক্ষ্ণীপুরের জহির উদ্দিন, চাঁদপুরের রাসেল ও চট্টগ্রামের মজিবর জানান, মাত্র দুই মাসের মাথায় তাদের ফিরতে হলো। খরচের টাকাটাও তারা তুলতে পারেননি।

ব্র্যাক অভিবাসন কর্মসূচির প্রধান শরিফুল হাসান জানান, চলতি বছ‌র এখন পর্যন্ত অন্তত ১৩ হাজার বাংলাদেশিকে সৌদি আরব থেকে ফেরত পাঠানো হয়েছে। সাধারণ ‘ফ্রি’ ভিসার নামে গিয়ে এক নিয়োগকর্তার বদলে আরেক জায়গায় কাজ করতে গিয়ে ধরা পড়লে ফেরত পাঠানো হতো। কিন্তু এবার ফেরত আসা কর্মীদের অনেকেই বলছেন, তাদের বৈধ আকামা (কাজের অনুমতি) ছিল। আসলেই এমনটা হয়েছে কী না সেটা দূতাবাস ও মন্ত্রণালয় খতিয়ে দেখতে পারে।

তিনি আরও বলেন, কেন বাংলাদেশিদের ফেরত পাঠানো হচ্ছে সেই কারণটা বের করে করণীয় ঠিক করা উচিত যাতে নতুন করে যারা যেতে চাইছেন তারা বিপদে না পড়েন। আর ফ্রি ভিসায় গিয়ে কেউ যেন বিপদে না পড়েন, প্রত্যেকে গিয়ে যেন চাকরি পান রিক্রুটিং এজেন্সিগুলোর সেটা নিশ্চিত করা উচিত।