স্ট্রোক রোগীর চিকিৎসায় ‘সেন্সর প্যাচ’

স্ট্রোক রোগীদের চিকিৎসা সেবায় নতুন এক সম্ভাবনা দেখছেন আমেরিকার বিজ্ঞানীরা। দেশটির বিজ্ঞানীরা এরই মধ্যে উদ্ভাবন করেছেন ‘সেন্সর প্যাচ’ নামের এক প্রযুক্তি। যা গলায় পড়লে রোগীর প্রতিমূহর্তের অবস্থা জানতে পারবেন চিকিৎসক।

শিকাগোর নর্থ ওয়েস্টার্ন ইউনিভার্সিটি ইঞ্জিনিয়ার্স এন্ড দ্য শিরলে যায়ান অ্যাবিলিটি ল্যাবের গবেষকরা এই সেন্সর প্যাচটি তৈরি করেছেন।

আপাতত পরীক্ষামূলক ভাবে এর কার্যকারিতা পর্যবেক্ষণ চলছে, তবে গবেষকরা আশা করছেন এ বছরের শেষে বাণিজ্যিকভাবে সেন্সর প্যাচটি উৎপাদন সম্ভব হবে।

শিকাগো নর্থ ওয়েস্টার্ন ইউনিভার্সিটির জন রজারস এর মতে, এই সেন্সর প্যাচের এতো সুক্ষ কারিগরি দক্ষতা বোঝা মানুষের পক্ষে সম্ভব না। এটির পর্যবেক্ষণ ক্ষমতা দূরে বসেই চিকিৎসককে রোগীর অগ্রগতি অবনতির  সার্বক্ষণিক তথ্য প্রদান করতে পারবে, যা রোগীর আরোগ্য লাভের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে।

আমেরিকার বিজ্ঞানীদের একটি সম্মেলনে এই বিষয়ক একটি গবেষনার বিস্তারিত আলোচনা প্রকাশ করা হয়েছে। রোগী সেন্সর প্যাচটি গলার চামড়ায় লাগিয়ে রাখার মাধ্যমে তার কথা বলার ধরণ, গ্রাস করার ধরণ পর্যবেক্ষণ করা যাবে। যার মাধ্যমে স্ট্রোকের ঝুঁকি বাড়ায় এমন কোন অসংগতির তাৎক্ষনিক সংকেত চিকিৎসকের কাছে পৌছে যাবে।

গবেষকরা আরো জানান, ডাক্তার লিজি ম্যাকানিজ দুই বছর আগে স্ট্রোকে আক্রান্ত হন। ঐ সময়ে তার হাতে পরীক্ষামূলক ভাবে সেন্সর বসানো হয়।

লিজির মতে, স্ট্রোকে আক্রান্ত রোগীর কোন পেশী কাজ করছে বা কোন পেশী কাজ করছেনা তা বোঝা যাবে। ফলে সহজেই স্ট্রোকের কারনে শরীরের ঠিক কোথায় ক্ষতি হয়েছে, তা সুনির্দিষ্টভাবে বোঝা যাবে।

এই প্যাচটি একটি ছোট এক টুকরো প্লাস্টারের মতো। সহজেই চামড়ার সাথে লাগিয়ে রাখা যায় এবং বীনা তারেই চিকিৎসকের অসংখ্য তথ্য পাঠাতে সক্ষম।

থেরাপিস্ট ক্রিস্টেন হোল বলেন, রোগীরা পরামর্শ অনুযায়ী কাজ করছে কিনা তা দূরে বসেই জানা যাবে। রোগীদের জন্যে অস্বস্তির কারণ তৈরি না করে ছোট একটি নমনীয় প্যাচের মধ্যে অসংখ্য ইলেকট্রনিক ডিভাইস সরবরাহ করা বিজ্ঞানীদের জন্যে সবচেয়ে বড় চ্যালেঞ্জ ছিলো।

আজকের বাজার : আরটি/আরএম/২৭  ফেব্রুয়ারি ২০১৮