স্থবির হয়ে পড়েছে ইউক্রেন-রাশিয়া আলোচনা : রুশ পররাষ্ট্রমন্ত্রী

পশ্চিমাপন্থী ইউক্রেনে রাশিয়ার প্রায় দুই মাসের সামরিক আগ্রাসন অবসানে মস্কো ও কিয়েভের মধ্যে আলোচনা স্থবির হয়ে পড়েছে। শুক্রবার রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ এ কথা বলেছেন। খবর এএফপি’র।

মস্কোতে তার কাজাখ প্রতিপক্ষের সাথে আলোচনার পর তিনি বলেন, ‘তাদের আলোচনা বর্তমানে স্থবির হয়ে পড়েছে।’ তিনি আরো বলেন, প্রায় পাঁচ দিন আগে দেয়া সর্বশেষ প্রস্তাবের ব্যাপারে রাশিয়া এখনো কোন উত্তর পায়নি। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী বলেন, তিনি ধারণা করছেন কিয়েভ হয়তো এ আলোচনা অব্যাহত রাখতে চায় না।

ল্যাভরভ বলেন, ‘প্রেসিডেন্ট ও তার উপদেষ্টাসহ ইউক্রেনের বিভিন্ন প্রতিনিধির দেয়া প্রতি দিনের বিবৃতি শুনতে আমার কাছে অনেক অদ্ভুত লেগেছে। এ সব বিবৃতি শুনে এমনটা মনে হয়েছে যে তাদের মোটেও এ আলোচনার প্রয়োজন নেই। এক্ষেত্রে তারা তাদের ভাগ্যের হাল ছেড়ে দিয়েছে।’

ক্রেমলিন সহায়তাকারী ভøাদিমির মেডিনস্কি জানান, তিনি শুক্রবার তার ইউক্রেন প্রতিপক্ষের সাথে বিষয়টি নিয়ে কথা বলেছেন। এ যুদ্ধের শুরু থেকে আলোচনা অব্যাহত থাকলেও সুস্পষ্ট কোন ফলাফল পাওয়া যায়নি।

গত সপ্তাহে কিয়েভ জানায়, এ যুদ্ধ অবসানে রাশিয়ার সাথে আলোচনা ‘একেবারে কঠিন’ ছিল।
ক্রেমলিন জানায়, শুক্রবার সকালে ইইউ প্রধান চার্লস মিশেলের সাথে কথা বলার সময় রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন আলোচনায় ইউক্রেনের দাবির দৃঢ়তার ঘাটতি থাকায় কিয়েভকে দায়ী করে এবং পারস্পরিক গ্রহণযোগ্য সমাধানের ব্যাপারে তারা প্রস্তুত না বলেন। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান