স্পিরিট অব ক্রিকেট পুরস্কার পেলো নিউজিল্যান্ড

আইসিসি বিশ্বকাপ-২০১৯ এর ফাইনালে মাঠের ভিতর ও বাইরে অসাধারণ প্রদর্শনীর কারণে ২০১৯ সালের ক্রিস্টোফার মার্টিন-জেনকিন্স স্পিরিট অব ক্রিকেট অ্যাওয়ার্ড জিতে নিলো নিউজিল্যান্ড।

বিশ্বকাপের ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে ১০০ ওভার ও সুপার ওভারে দু’দলের রান সমান হলেও শিরোপা বঞ্চিত হয় কিউইরা। বাউন্ডারি গণনায় শেষ হাসি হাসে স্বাগতিক ইংল্যান্ড। বিশ্বকাপ হাতছাড়া হলেও কিউইদের ভদ্রতা ও অহঙ্কারহীনতা সারাবিশ্বের কাছে ব্যাপক সমাদৃত হয়।

ওয়ানডে ক্রিকেটের সবচেয়ে বড় ম্যাচে হৃদয় ভাঙলেও নিজেদের আভিজাত্য ছাড়া কিছুই দেখায়নি কেন উইলিয়ামসনরা। এরই স্বীকৃতিস্বরূপ স্পিরিট অব ক্রিকেট পুরস্কার জিতে নিলো তাসমান সাগরের দ্বীপদেশটি।

মেলবোর্ন ক্রিকেট ক্লাবের প্রেসিডেন্ট কুমার সাঙ্গাগারা এই পুরস্কারের স্রষ্টাদের অন্যতম। তিনি বলেছেন, নিউজিল্যান্ড টিম আসলেই এই পুরস্কারের দাবিদার। লড়াইয়ের ময়দানে তারা যেভাবে খেলোয়াড়ি মনোভাব দেখিয়েছে সেটা একটি দারুণ ফাইনাল ও পুরো টুর্নামেন্ট জুড়েই খুবই মানানসই।

সাঙ্গাকারা বলেন, তাদের কার্যক্রম এই স্বীকৃতির দাবিদার।

এই পুরস্কারটি এমসিসি ও বিবিসির মস্তিষ্কপ্রসূত যেটা ২০১৩ সালে শুরু হয়। এমসিসির সাবেক সভাপতি ও বিবিসির টেস্ট ম্যাচের বিশেষ ধারাভাষ্যকর মার্টিন-জেনকিন্সের সম্মানে এই পুরস্কারটি চালু করা হয়।

হ্যামিল্টন সেডন পার্কে ইংল্যান্ডের বিপক্ষে ড্র হওয়া দ্বিতীয় টেস্টের সময় পুরস্কারটি কেন উইলিয়ামসনের হাতে তুলে দেয়া হয়।

আজকের বাজার/আরিফ