হত্যার ৩ বছর পর দায়ী ব্যক্তিকে আটকের অনুরোধ খাশোগির স্ত্রীর

সৌদি ভিন্নমতাবলম্বী জামাল খাশোগির বিধবা স্ত্রী শুক্রবার এ লেখককে নির্মমভাবে হত্যার তিন বছর পর সৌদি আরবের দায়ী ব্যক্তিকে পাকড়াও করার ব্যাপারে মার্কিন প্রেসিডেন্টের দেয়া প্রতিশ্রুতি বিষয়ে প্রশ্ন তুলেছেন। খবর এএফপি’র।
খাশোগির হত্যা বার্ষিকী পালন উপলক্ষে সৌদি দূতাবাসের বাইরে বিক্ষোভ প্রদর্শনের জন্য এবং মার্কিন ক্যাপিটলের কাছে নিশিপালনে হাতিস সানগিজ ওয়াশিংটনে আসেন। সেখানে তিনি সংবাদপত্রে প্রকাশিত বিভিন্ন কলাম দিয়ে বানানো খাশোগির একটি প্রতিকৃতি উন্মোচন করেন।
এ হত্যা বার্ষিকীর প্রাক্কালে তিনি আতঙ্কিত কণ্ঠে বলেন, বাইডেনের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমানের সাথে সাক্ষাত করেন। মার্কিন গোয়েন্দা সংস্থা বলেছে, সালমান এ হত্যার নির্দেশ দেন।
মানবাধিকার গ্রুপ আয়োজিত এক নিশিপালন অনুষ্ঠানে তিনি জানতে চান ‘এটা কেমন জবাবদিহিতা যা বাইডেন প্রতিশ্রুতি দিয়েছেন?
৩৬ বছর বয়সী এ উত্তরাধিকারীর নামের আদ্যাক্ষরসমূহের উল্লেখ করে তিনি বলেন, ‘এমবিএস আমার নিকট থেকে এবং পৃথিবী থেকে জামাল খাশোগিকে নিয়ে গেছেন। হয় আপনি দায়ী এ ব্যক্তিকে গ্রেফতার করেন, না হয় এই হত্যাকারীদের পুরস্কৃত করেন?
যুক্তরাষ্ট্রে স্বেচ্ছায় নির্বাসিত বিশিষ্ট সৌদি নাগরিক খাশোগি দি ওয়াশিংটন পোস্টে এমবিএসের ব্যাপারে সমালোচনামূলক বিভিন্ন নিবন্ধ লেখেন।
তুর্কি নাগরিক সানগিজকে বিয়ে করার ব্যাপারে প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ করতে ২০১৮ সালের ২ অক্টোবর তিনি ইস্তাম্বুলে সৌদি দূতাবাসে প্রবেশ করেন। মার্কিন ও তুর্কি কর্মকর্তাদের দেয়া তথ্য অনুযায়ী, সেখানে আগে থেকেই অপেক্ষা করা সৌদি হিট স্কয়াড তাকে শ্বাসরোধ করে হত্যা করে এবং তার লাশ টুকরো টুকরো করে ফেলে। ওই দিনের পর থেকেই তার আর কোন সন্ধান পাওয়া যায়নি।