হান্ড্রেড ক্রিকেট বিলম্বের আহ্বান মঈনের

বিতর্কিত প্রতিযোগিতা হান্ড্রেড ক্রিকেট এক বছর পেছানোর অনুরোধ করেছেন ইংল্যান্ডের অলরাউন্ডার মঈন আলি। নতুন উদ্ভবিত হান্ড্রেড(একশ বল) ক্রিকেট টুর্নামেন্টের ভাগ্য নিয়ে বুধবার আলোচনায় বসেছিলেন আয়োজকরা।

দীর্ঘদিন ধরেই হান্ড্রেড ক্রিকেট নিয়ে বেশ তৎপর ছিলো ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। ক্রিকেটে নতুন দর্শক টানতে ইংল্যান্ডে প্রতিষ্ঠিত ১৮টি প্রথম শ্রেনীর কাউন্টি ক্রিকেট বাদ দিয়ে এ নতুন ভার্সনে আটটি ফ্র্যাঞ্চাইজি প্রতিদ্বন্দিতা করবে।

কিন্তু মহামারীর কারনে বিশ্ব এখন স্থবির হয়ে আছে। মঈন মনে করেন, হান্ড্রেড ক্রিকেট শুরু হলে স্বাস্থ্য ও ভ্রমনে কারনে বিশ্ব তারকাদের অনেককেই পাওয়া অসম্ভব হবে।
বুধবার কনফারন্সে কলে হান্ড্রেড ক্রিকেটের বার্মিংহাম ফনিক্সের অধিনায়ক মঈন বলেন, ‘এটি দেরি হলেই ভালো হবে।’
তিনি আরও বলেন, ‘খেলোয়াড় হিসেবে আমরা চাই, বিশ্বের সকল সেরা খেলোয়াড় যারা খেলতে পারবে তাদের সাথে হান্ড্রেড ক্রিকেট খেলতে এবং যাতে খেলাটি সর্ম্পকে বুঝতে পারা যায়। মৌসুমের শেষ দু’মাসে তা আয়োজন কঠিনই হবে।

তিনি বলেন, ‘হান্ড্রেড আয়োজন করতে কঠোর পরিশ্রম করতে হবে। আমাদের দেশে এটি বড় একটি বিষয় এবং সবকিছু ঠিক হবার পর আমরা এটি খেলতে চাই, যখন বিশ্বজুড়ে কোন সমস্যা থাকবে না।’

গেল সপ্তাহে, ২০২০ সালের মৌসুম বিলম্ব করে পহেলা জুলাই থেকে শুরুর ঘোষনা দেয় ইসিবি। তাই হান্ড্রেড ক্রিকেটের প্রথম আসরটি জুলাইয়ে শুরু নিয়ে আলোচনা হয়।
বিশ্বকাপ জয়ী দলের সদস্য মঈনকে জিজ্ঞাসা করা হয়েছিলো, যদি ২০২১ সালে হান্ড্রেড ক্রিকেট অনুষ্ঠিত হয়, তবে কি নতুন দর্শকদের আর্কষন করা কঠিন!
মঈন বলেন, ‘আমি নিশ্চিত নই। গত বছর ইংল্যান্ডে ক্রিকেট দারুন মেজাজে ছিলো, তাই এ বছর হান্ড্রেড ক্রিকেটের দারুন সুযোগ ছিলো। কিন্তু এখন বিশ্বজুড়ে যা অবস্থা, তাতে সবকিছুই কঠিন হয়ে পড়েছে।’

৩২ বছর বয়সী ওরচেস্টারশায়ারের মঈন আরও বলেন, ‘যাদের এ বছর হান্ড্রেড ক্রিকেটে পাওয়া যাবে না, পরের বছর মিনি ড্রাফটের মাধ্যমে যদি আমরা অন্যান্য আন্তর্জাতিক ক্রিকেটারকে পেতে পারি, তবে আরও শক্তিশালী করে নতুন দর্শকদের ক্রিকেট দেখতে উৎসাহি করতে পারবো।’