হায়দরাবাদ বিমানবন্দরে গ্রেপ্তার ‘জাকির নায়েক’

ভারতের হায়দরাবাদ বিমানবন্দর থেকে ‘কেরালার জাকির নায়েক’ খ্যাত ইসলাম ধর্ম প্রচারক এম এম আকবরকে গ্রেপ্তার করেছে ভারতের পুলিশ।

ইসলাম নিয়ে তার কট্টর ব্যাখ্যা এবং বাকপটুতার কারণে ভারতের কেরালার এই ধর্ম প্রচারক এম এম আকবরকে রাজ্যের গণমাধ্যম তাকে ‘কেরালার জাকির নায়েক’ আখ্যা দিয়েছে।

২৫ ফেব্রুয়ারি রোববার অস্ট্রেলিয়া থেকে ভারতের তেলেঙ্গানা রাজ্যের রাজধানী হায়দরাবাদ হয়ে কাতার যাওয়ার সময় বিমানবন্দর থেকে তাকে গ্রেপ্তার করা হয়

বিবিসি জানায়, এম এম আকবর কেরালায় পিস ইন্টারন্যাশনাল নামে একটি স্কুলের প্রতিষ্ঠাতা। রাজ্যের বিভিন্ন শহরে এই স্কুলের অনেকগুলো শাখা রয়েছে।

জানা যায়, সিরিয়ায় ইসলামিক স্টেটে যোগ দিতে সম্প্রতি কেরালা থেকে ২১টি মুসলিম পরিবারের পালিয়ে যাওয়ার ঘটনার পর থেকে আকবর এবং তার প্রতিষ্ঠানের ওপর নজর পড়ে ভারতের গোয়েন্দাদের।

কারণ, পালিয়ে যাওয়া পরিবারগুলোর অনেক সদস্যের সাথে তার ওই শিক্ষা প্রতিষ্ঠানের যোগাযোগ ছিল – এমন খবর বের হওয়ার পর থেকে তার ওপর চাপ বাড়তে থাকে।

পরে গত মাসে কেরালা রাজ্য সরকার ধর্মীয় বিদ্বেষ ছড়ানোর অভিযোগে পিস ইন্টারন্যাশনাল বন্ধ করে দেয়। জানা গেছে, এরপর থেকে আকবর লোকচক্ষু এড়িয়ে চলছিলেন।

ভারতীয় পুলিশের সূত্রগুলো জানিয়েছে, অস্ট্রেলিয়া থেকে হায়দ্রাবাদ হয়ে কাতারে যাচ্ছিলেন আকবর। কিন্তু কাতারগামী বিমানে ওঠার আগেই তাকে গ্রেফতার করা হয়।

ইসলামের কট্টর ব্যাখ্যা এবং বিদ্বেষ ছড়ানোর বিভিন্ন অভিযোগ থাকলেও, আকবরের বিরুদ্ধে কোনো মামলা এখনও নেই। ফলে, এখন ঠিক কোন অভিযোগে তাকে পুলিশ আটক করলো, এখনো তা পরিষ্কার নয়।সূত্র-বিবিসি