হৃদয় জয় করার কৌশল

ছবি ই ্dন্টার ্‌

প্রেম করা বা কারও মনের রাজ্যে প্রবেশ করা ঢের কঠিন কাজ। শুধু টাকা , স্মার্টনেস বা ভালো মনুষত্ব থাকলেই সবার হৃদয়ে জায়গা করে নেয়া যায়না। সাথে কিছু কৌশল অবলম্বনও করা প্রয়োজন। আসুন এমন কিছু টিপস জেনে নেই যা অনুসরণ করলে খুব সহজেই প্রিয় জনের হৃদয় জয় করা যাবে।

কথা বলায় চই পরিবর্তন
কথা বলার সময় কিছু বদল আপনাকে কারো মনে জায়গা করে দিতে সাহায্য করবে। উদাহরণ, সামনের মানুষটা আপনাকে যে বিষয় কথা বললেন, সেটা আপনার জানা। যেকোনো কেউ স্বাভাবিকভাবেই বলবেন, আমি জানি। কিন্তু আপনি ওই কথাটা না বলে, বলুন তুমি ঠিক বলেছ। এই সামান্য পরিবর্তন আপনাকে মানুষের মনে জায়গা করে দেবে।

প্রশংসা করুন মন খুলে
কোনো ব্যক্তিকে প্রশংসা করুন মন খুলে। একটু এদিক-ওদিক হলেই সেটা তোষামোদে পরিণত হবে। কারো সঙ্গে কথা বলার সময় নিজের হাত-পার দিকে খেয়াল রাখবেন। অর্থাৎ কারো মন জয় করতে গেলে শরীরী ভাষাকে ইতিবাচক রাখতে হবে।

বলুন কম, শুনুন বেশি

আপনার সঙ্গে কেউ কথা বললে আগে তার কথা মন দিয়ে শোনার চেষ্টা করুন। কারো মনে জায়গা পেতে গেলে ভালো শ্রোতা হতে হবে। ভালো করে কথা শুনুন। দরকার হলে প্রশ্ন করবেন। নিজেকে স্মার্ট করার জন্য অযথা প্রশ্ন করবেন না। কথা ভালো লাগলে প্রশংসা করতে ভুলবেন না।

চোখে চোখ রেখে কথা বলুন
চোখের দিকে তাকিয়ে কথা বললে, আপনার কথার গুরুত্ব বাড়ঁবে। এইভাবে কথা বললে শ্রোতার মনোযোগ আরো বাড়ঁবে। কারো কথা শোনার সময় অন্য কাজ নয়। আপনি যখন কারো কথা শুনবেন, সেই সময় অন্য কাজ করবেন না। কথা শোনার সময় অন্য কাজ করলে উল্টো দিকে থাকা মানুষটি মনে মনে আপনার সম্পর্কে খারাপ ধারণা তৈরি হতে পারে।

আজকের বাজার: আরজেড/আরএম/ ২৬ ফেব্রুয়ারি ২০১৮