হেঁটে ৭৫ দিনে পুরো দেশ ঘুরেছেন শান্ত

হেঁটে পুরো দেশ ঘুরেছেন তরুণ সাইফুল ইসলাম শান্ত। ৭৫ দিনে তিন হাজার কিলোমিটার অতিক্রম করে ২৯ মার্চ কক্সবাজারে এসে পৌঁছান কুমিল্লার এই তরুণ। বিকেলে কক্সবাজারে পৌঁছালে শহীদ মিনারে তাকে সংবর্ধনা দেওয়া হয়। জীবন বাঁচাতে রক্তদান, পরিবেশ সুরক্ষায় বৃক্ষরোপণ ও প্লাস্টিক ব্যবহার নিয়ন্ত্রণের বার্তা পৌঁছে দেওয়াই ছিল অ্যাথলেট সাইফুল ইসলামের লক্ষ্য।

সাইফুল জানান, গত ১৪ জানুয়ারি রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনার থেকে যাত্রা শুরু করেছিলেন। সেখান থেকে দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড় হয়ে সর্ব দক্ষিণের জেলা কক্সবাজারের অভিমুখে যাত্রা করেন। এ সময় শান্ত প্রতিটি জেলায় বৃক্ষরোপণ এবং বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদের মাঝে প্রাকৃতিক পরিবেশ সংরক্ষণের গুরুত্ব তুলে ধরার চেষ্টা করেছেন।

এর আগে ২০১৬ সালে পথযাত্রা শুরু করেছিলেন সাইফুল ইসলাম শান্ত। তিনি এরই মধ্যে হেঁটে দেশের ১৬টি জেলার ১০০০ কিলোমিটার কুমিল্লা থেকে বাংলাবান্ধা পথ অতিক্রম করেছিলেন। এ ছাড়া বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে গত ২০ নভেম্বর ২৪ ঘণ্টায় ঢাকা থেকে কুমিল্লা পর্যন্ত ১০০ কিলোমিটার হাঁটার একটি সচেতনতামূলক কর্মসূচি। পুরো দেশ ঘুরে বেশ উচ্ছ্বসিত সাইফুল ইসলাম শান্ত। এবার তিনি বেরিয়ে পড়তে যান বিশ্ব ভ্রমণে।

কক্সবাজারে পৌঁছালে অ্যাথলেট সাইফুল ইসলামকে সংবর্ধনা দেন দেশের আয়রনম্যান এবং প্রখ্যাত সাঁতারু দৌড়বিদরা। পরে সেখান থেকে জেলা প্রশাসকের কার্যালয়ে তাকে সংবর্ধনা দেন জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ। এ সময় তারা সাইফুল ইসলাম শান্তর এই পথযাত্রাকে সাধুবাদ জানিয়েছেন। সাইফুল ইসলাম শান্ত দেশের বৃহৎ রানিং গ্রুপগুলোর সক্রিয় সদস্য এবং কুমিল্লার দেবিদ্বার উপজেলায় ‘দেবিদ্বার রানার্স’ নামে ২ হাজার সদস্যের একটি রানিং গ্রুপ পরিচালনা করে আসছেন। খবর-ডেইলি বাংলাদেশ

আজকের বাজার/আখনূর রহমান