হোটেল অবরোধকারীদের আইনের আওতায় আনার অঙ্গীকার সোমালি প্রধানমন্ত্রীর

সোমালিয়ার প্রধানমন্ত্রী হামজা আবদি বারে আল-শাবাব জিহাদিদের “নরকের সন্তান” হিসেবে অভিহিত করে ভয়াবহ হোটেল হামলা চালানোর জন্য তাদেরকে আইনের কাঠগড়ায় দাঁড় করানোর প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন।
প্রধানমন্ত্রী আল-কায়েদা-সংশ্লিষ্ট এই গোষ্ঠীর বিরুদ্ধে লড়াইয়ে একত্রিত হওয়ার জন্য সোমালিদের প্রতি আহ্বান জানিয়েছেন। গোষ্ঠিটি ১৫ বছরেরও বেশি সময় ধরে হর্ণ অব আফ্রিকা খ্যাত এই দেশটিতে রক্তাক্ত বিদ্রোহ চালিয়ে আসছে।
প্রধানমন্ত্রী বারে রোববার রাতে সাংবাদিকদের বলেন, “সরকারের কাছে জবাবদিহিতা থাকবে, সরকারের মধ্যে কেউ জবাবদিহি থেকে রেহাই পাবে না, যাকে যে দায়িত্ব অর্পণ করা হয় তা অবহেলা করলে তাকে সেজন্যে জবাবদিহি করতে হবে।”
হায়াত হোটেলে বোমা ও বন্দুক হামলায় আহতদের চিকিৎসা চলছে একটি হাসপাতালে পরিদর্শন শেষে তিনি এই বক্তব্য দেন । স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, জিহাদিদের ঔ হামলায় ২১ জনের প্রাণহানি হয়েছে।
দীর্ঘ রাজনৈতিক সংকটের পর গত মে মাসে হাসান শেখ মোহাম্মদ দেশটির নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর ৩০ ঘণ্টার হোটেল অবরোধ ছিল সোমালিয়ায় সবচেয়ে ভয়াবহ হামলার ঘটনা।
জুন মাসে নিযুক্ত হওয়া প্রধানমন্ত্রী বারে বলেন, “এখানে দুটি বিকল্পের একটি থাকবে। হয় আমরা আল-শাবাব নরকের সন্তানদের বাঁচতে দেব, অথবা আমরা নিজেরা ঁেবচে থাকবো। আমরা একসঙ্গে থাকতে পারি না।” তিনি সোমালি জনগণকে শত্রুর বিরুদ্ধে লড়াই করে নিজেদের মুক্ত করার জন্য ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান। তিনি বলেন, ” ইতোমধ্যে বেশ কয়েকটি জায়গায় তাদের বিরুদ্ধে লড়াই শুরু হয়েছে।”