হোয়াইট হাউসের কাছে ট্রাম্পের বিরুদ্ধে বিক্ষোভ

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের মধ্যেই হোয়াইট হাউসের কাছে ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ব্যাপক প্রতিবাদ শুরু করেছে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার্স’ আন্দোলনকারীরা।

মঙ্গলবার রাতে ওয়াশিংটনের বিভিন্ন এলাকা থেকে মিছিল নিয়ে হোয়াইট হাউসের দিকে অগ্রসর হন এক হাজারের বেশি বিক্ষোভকারী। এর ফলে বিভিন্ন সড়কে ব্যাপক যানজট সৃষ্টি হয়।

স্লোগান-বিক্ষোভের মাঝে অপ্রীতিকর কোনো পরিস্থিতি যাতে তৈরি না হয় সেজন্য হোয়াইট হাউস এলাকায় বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে।

যুক্তরাষ্ট্রজুড়ে সংখ্যালঘু বিশেষ করে কালো চামড়ার মানুষদের ওপর অত্যাচারের প্রতিবাদে ক্ষোভ প্রদর্শনের সময় নিরাপত্তারক্ষীদের সাথে বিক্ষোভকারীদের কয়েক দফায় ধস্তাধস্তির ঘটনা ঘটেছে।

এছাড়া সিয়াটল থেকে নিউইয়র্ক শহর পর্যন্ত অন্যান্য কিছু স্থানেও বিক্ষোভ হয়েছে। তবে ভোটগ্রহণ শেষ হওয়ার পর থেকে এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রের কোথাও বড় ধরনের সহিংসতা বা ব্যাপক বিশৃঙ্খলার কোনো খবর পাওয়া যায়নি।

এদিকে শেষ খবর পাওয়া পর্যন্ত ফ্লোরিডায় জয়ের পাশাপাশি টেক্সাস, জার্জিয়া, পেনসিলভানিয়া, ওহিও, নর্থ ক্যারোলিনার মতো রাজ্যেও এগিয়ে রয়েছেন ট্রাম্প। জো বাইডেন এগিয়ে রয়েছেন এরিজোনা, আইওয়া, মিনিসোটা, মেইন ও অন্য কয়েকটি রাজ্যে।

ইলেক্টোরাল ভোটে পিছিয়ে থাকলেও পপুলার ভোটে এখনও এগিয়ে ডোনাল্ড ট্রাম্প। তবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হন ইলেক্টোরাল ভোটে এবং এর জন্য প্রয়োজন হয় ২৭০ ইলেক্টোরাল ভোট।

উল্লেখ্য, এবার রেকর্ড সংখ্যক আগাম ভোট পড়ায় অনেক রাজ্যে ভোট গণনা শেষ হতে স্বাভাবিক সময়ের তুলনায় বেশি সময় লাগতে পারে।