১২ বছরের বেশি বয়সী শিক্ষার্থীদের টিকা দেয়া হবে: প্রধানমন্ত্রী

১২ বছর ও তার বেশি বয়সী শিক্ষার্থীদের পর্যায়ক্রমে সরকার টিকার আওতায় আনার পরিকল্পনা করছে বলে বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন।

জাতীয় সংসদে জাতীয় পার্টির সাংসদ ডা. রুস্তম আলী ফরাজীর প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী একথা জানান। তিনি বলেন, দেশের জনসংখ্যার ৮০ শতাংশকে টিকার আওতায় আনার পরিকল্পনা রয়েছে সরকারের।

শেখ হাসিনা সংসদে বলেন, ২০২১ সালের ডিসেম্বরের মধ্যে ৫০ শতাংশ মানুষকে টিকার আওতায় আনতে সরকার বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) গাইডলাইন অনুযায়ী ব্যবস্থা নিচ্ছে।

এ প্রসঙ্গে হাসিনা বলেন, সরকার ১২ বা তার বেশি বয়সী শিক্ষার্থীদের জন্য টিকার ব্যবস্থা করবে। তিনি উল্লেখ করেন, মন্ত্রণালয়ের দেয়া প্রতিবন্ধীদের সুবর্ণকার্ডের মাধ্যমে রেজিস্ট্রেশন করে টিকা দেয়ার ব্যবস্থা করা হয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, শ্রমিকরা অগ্রাধিকার ভিত্তিতে টিকা পাবে। ইতোমধ্যে ২৪ কোটি ৬৫ লাখ ১৩ হাজার ৬৬০ ডোজ টিকা সংগ্রহ করা হয়েছে। প্রধানমন্ত্রী বলেন, এর মধ্যে দ্বিপাক্ষিক চুক্তির মাধ্যমে ৪ কোটি ৪৪ লাখ ৩১ হাজার ৮৮০ ডোজ টিকার ব্যবস্থা করা হয়েছে।

তিনি বলেন, প্রতি মাসে এক কোটি বা তার বেশি ডোজ টিকা সংগ্রহের জন্য পদক্ষেপ নেয়া হয়েছে। শেখ হাসিনা বলেন, অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত সিনোফার্ম থেকে প্রতিমাসে ২ কোটি করে মোট ছয় কোটি টিকা আসবে।

সবার সহেযোগিতায় চলমান মহামারি কাটিয়ে ওঠা সম্ভব হবে বলে প্রধানমন্ত্রী আশা প্রকাশ করেন। তিনি বলেন, ‘টিকা গ্রহণের পাশাপশি স্বাস্থ্যবিধি কঠোরভাবে মেনে চললে পরিস্থিতি আবার স্বাভাবিক হয়ে উঠবে।’ খবর-ইউএনবি

আজকের বাজার/আখনূর রহমান