১৬ মে মাঠে গড়াচ্ছে বুন্দেসলিগা

জার্মান চ্যান্সেলর এ্যাঞ্জেলা মার্কেল পুনরায় জার্মান ফুটবল লিগ মাঠে গড়ানোর সবুজ সঙ্কেত দেবার ২৪ ঘন্টার মধ্যেই বুন্দেসলিগা কর্তৃপক্ষ ঘোষনা দিয়েছে আগামী ১৬ মে থেকে শুরু হচ্ছে এবারের মৌসুমের লিগের বাকি আসর। তবে এজন্য ক্লাবগুলোকে অবশ্যই বিশ^ স্বাস্থ্য সংস্থা ও জার্মান সরকারের দেয়া কঠোর স্বাস্থ্যনীতি অনুযায়ী সব নিয়ম কানুন মেনেই মাঠে নামতে হবে।

এর মাধ্যমে ইউরোপীয়ান ফুটবলের শীর্ষ পাঁচটি লিগের মধ্যে সর্বপ্রথম লিগ হিসেবে বুন্দেসলিগা তাদের খেলা শুরু করতে যাচ্ছে। যদিও ম্যাচগুলো আপাতত দর্শকশুন্য স্টেডিয়ামেই অনুষ্ঠিত হবার সিদ্ধান্ত হয়েছে।

প্রথমদিনগুরুত্বপূর্ণ ম্যাচে দ্বিতীয় স্থানে থাকা বরুসিয়া ডর্টমুন্ডের মুখোমুখি হবে চির প্রতিদ্বন্দ্বী শালকে। ম্যাচটি ডর্টমুন্ডের সিগন্যাল ইডুনা পার্কে অনুষ্ঠিত হবে। কিন্তু ৮১ হাজার দর্শকের উল্লাস থেকে বঞ্চিত হবে স্বাগতিক ডর্টমুন্ড।

ইতোমধ্যেই করোনাভাইরাসের কারনে বন্ধ হয়ে যাওয়া ফ্রেঞ্চ লিগ ওয়ান তাদের মৌসুম শেষের ঘোষনা দিয়েছে। ইংল্যান্ড, স্পেন ও ইতালি এখনো পর্যন্ত লিগ স্থগিত রেখেছে।
জার্মান চ্যান্সেলরের সবুজ সঙ্কেতের আগ পর্যন্ত ক্লাবগুলোতে ছোট ছোট গ্রুপে বিভক্ত হয়ে অনুশীলনের অনুমতি দেয়া হয়েছিল।

মধ্য মার্চে লিগ বন্ধ হবার আগ পর্যন্ত ডর্টমুন্ড টেবিলের শীর্ষে থাকা বায়ার্নের থেকে চার পয়েন্ট পিছনে ছিল। সাত সপ্তাহের মধ্যে বৃহস্পতিবার প্রথমবারের মত ডর্টমুন্ড পূর্ন মাত্রায় অনুশীলন করেছে। ক্লাবের এক মুখপাত্র এ সম্পর্কে জানিয়েছেন স্থানীয় স্বাস্থ্য অধিদপ্তরের সাথে পুরো বিষয় নিয়ে ক্লাবের পক্ষ থেকে গুরুত্বপূর্ণ আলোচনা শেষেই খেলোয়াড়দের অনুশীলনের অনুমতি দেয়া হয়েছে।

এদিকে বরুসিয়া মোয়েচেনগ্ল্যাডব্যাখ বৃহস্পতিবার জানিয়েছিল তাদের এক স্টাফ করোনভাইরাসে আক্রান্ত হবার পর শারীরিক ভাবে বেশ দূর্বল অনুভব করছেন এবং তিনি কোয়ারান্টাইনে আছেন। তা সত্তেও ক্লাবটি কাল থেকে পূর্ণ মাত্রায় অনুশীলন শুরু করেছে।

আগামী ৩০ জুনের আগে শেষ নয় রাউন্ডের ম্যাচের সমাপ্তি করতে চায় বুন্দেসলিগা। এর ফলে টেলিভিশন স্বত্ব থেকে ক্ষতিগ্রস্থ প্রায় ৩০০ মিলিয়ন ইউরো তারা রক্ষা করতে পারবে বলে জানা গেছে।

বুন্দেসলিগায় প্রথম ধাপের করোনা পরীক্ষায় ৩৬টি ক্লাবের ১৭২৪ জনের মধ্যে ১০টি পরীক্ষা পজিটিভ এসেছিল। ম্যাচ শুরু হবার পর খেলোয়াড়দের মধ্যে কঠোর স্বাস্থ্যনীতি মেনে চলার পরামর্শ দেয়া হয়েছে সব ক্লাবগুলোকে।