১৮২০ সন্তানকে অভিভাবকের কাছে ফিরিয়ে দিল ট্রাম্প প্রশাসন

অভিভাবকদের থেকে আলাদা করা ১৮২০ সন্তানদের তাদের অভিভাবকের কাছে ফিরিয়ে দিয়েছে ট্রাম্প প্রশাসন। মার্কিন যুক্তরাষ্ট্রের এক আদালতের রায়ে এসব সন্তানদেরকে অভিভাবকের কাছে ফিরিয়ে দেওয়া হয়। গতকাল বৃহস্পতিবার দেশটির সরকার থেকে বিষয়টি নিশ্চিত করা হয়।

আদালতে জমা দেওয়া নথি থেকে জানা যায়, ১৪৪২ জন সন্তানদেরকে জেলে বন্দী থাকা তাদের অভিভাবকদের কাছে ফিরিয়ে দেওয়া হয়। আর বাকি ৩৭৮ জনকে “যথাযথ প্রেক্ষাপটে” তাদের অভিভাবকদের কাছে ফিরিয়ে দেওয়া হয় বলে জানায় মার্কিন প্রশাসন।

তবে আরও অন্তত ৭০০ সন্তান তাদের অভিভাবকের কাছে ফিরিয়ে দেওয়ার ‘যোগ্য’ নয় বলে জানানো হয় আদালতের নথিতে। এদের মধ্যে ৪৩১ জন সন্তানের অভিভাবক মার্কিন যুক্তরাষ্ট্রে আর ‘অবস্থান’ করছেন না বলে জানানো হয়।

অবৈধ উপায়ে যুক্তরাষ্ট্রে প্রবেশ করা ব্যক্তিদের থেকে প্রায় আড়াই হাজার শিশু-কিশোরদেরকে তাদের অভিভাবকের থেকে আলাদা করে রাখা হয়েছিল। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিভাবস ইস্যুতে ‘কঠোর নীতি’র কারণে এই পদক্ষেপ নেওয়া হয়েছিল।

৩৭৮ জন সন্তানের বিষয়ে বলা হয় যে, তাদের অনেকের অভিভাবক যুক্তরাষ্ট্রের জেলে বন্দী নেই। তাই তাদের অভিভাবক বা কোন আত্মীয় বা পরিচিত জনদের কাছে বুঝিয়ে দেওয়া হয় তাদেরকে। আবার কারও কারও বয়স ১৮ বছর পার হওয়ায় তাদেরকে এমনিতেই মুক্ত করে দেওয়া হয়।

প্রসঙ্গত, গত মাসে সান দিয়েগো’র এক আদালতের রায়ের প্রেক্ষিতেই এই সন্তানদেরকে তাদের অভিভাবকের কাছে ফিরিয়ে দেওয়া হয়। বিচারক ডানা সাবরো এই আদেশ দেয়। দেশটির স্বাস্থ্য ও মানবসেবা বিভাগের মুখপাত্র ক্রিস মেকিনস বলেন, “আদালতের দেওয়া সময়ের মধ্যেই আজ (বৃহস্পতিবার) আটক থাকা সন্তানদেরকে তাদের অভিভাবকের কাছে ফিরিয়ে দেওয়া হয়”। সূত্রঃ বিবিসি

আজকের বাজার/এমএইচ