২০১৬ সালে সড়কে প্রাণ হারিয়েছে ৫০০৩ জন

আজকের বাজার প্রতিবেদন
২০১৬ সালে সড়ক দুর্ঘটনায় ৫ হাজার ৩ জন প্রাণ হারিয়েছে। আর আহত হয়েছে ২ হাজার ৩৪৭ জন। ৩০ শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এমন তথ্য জানান নিরাপদ সড়ক চাই (নিসচা) এর চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন।
২২ অক্টোবর জাতীয় নিরাপদ সড়ক দিবস এবং সড়ক দূর্ঘটনায় নিহত ইলিয়াস কাঞ্চন জাহানারা কাঞ্চনের ২৪তম মৃত্যুবার্ষিকীর কর্মসূচি ঘোষণা উপলক্ষ্যে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।
ইলিয়াস কাঞ্চন বলেন, আমাদের ১৪ বছরের আন্দোলনের সুফল পাওয়া যাচ্ছে। মানুষ, যানবাহন বাড়লেও সড়ক দুর্ঘটনা কমে এসেছে। গত বছর অর্থাৎ ২০১৬ সালে সড়ক দুর্ঘটনায় সারাদেশে নিহতের সংখ্যা ছিল ৫০০৩ জন, আহত হয়েছিল ২৩৪৭ জন। আর ২৪ বছর আগে অর্থাৎ ১৯৯৩ সালে নিহতের সংখ্যা ছিল ১২ হাজারের বেশি।
তিনি বলেন, এবছরই প্রথম দেশব্যাপী সরকারিভাবে ২২ অক্টোবর জাতীয় নিরাপদ সড়ক দিবস পালন করা হবে। নিসচা সারাদেশে ১১০টি শাখা সংগঠনের মাধ্যমে মাসব্যাপী বিভিন্ন কর্র্মসূচি পালন করবে। এছাড়া যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, সৌদি আরবসহ বিদেশেও একই কর্মসূচি পালন করবে নিসচা।
ইলিয়াস কাঞ্চন বলেন, নিসচার কেন্দ্রীয় কমিটি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের বিভিন্ন স্কুল ও কলেজে ‘সড়ক নিরাপত্তা: শিক্ষক, শিক্ষার্থী-অভিভাবকদের করণীয়’বিষয়ক কর্মশালা, ১৭ অক্টোবর প্রথম আলো-নিসচা গোলটেবিল বৈঠক, গাবতলী, মহাখালী ও সায়দাবাদে সচেতনতামূলক কর্মশালা, ২১ অক্টোবর প্রথম আলো-নিসচা রোডক্রাশ এর উপর উন্মুক্ত আলোচনা, ২২ অক্টোবর সরকারি কর্মসূচির সঙ্গে র্যা লি ও বিভিন্ন আয়োজনে অংশগ্রহণ।
চিত্রনায়ক কাঞ্চন বলেন, কাঙ্খিত সচেতনতা এখনও তৈরি হয়নি। জাতিসংঘ ঘোষিত এসডিজি গোল অর্জনে ২০২০ সালের মধ্যে সড়ক দূর্ঘটনা অর্ধেকে নমিয়ে আনার যে পদক্ষেপ নেওয়া হয়েছে-তা আমাদের দেশে সম্ভব হবে যদি ব্যাপক জনসচেতনতা তৈরি করতে পারি। এজন্য সরকারি-বেসরকারি সব স্তরের সংগঠন, সংস্থাগুলোতে এগিয়ে আসতে হবে।এ সময় সংগঠনটির সাধারণ সম্পাদক শামীম আলম দিপেন,ভাইস চেয়ারম্যান এহসান উল হক কামাল,যুগ্ন সাধারণ সম্পাদক গনি মিয়া বাবুল, সাংগঠনিক সম্পাদক আজাদ হোসেন,কার্যনিবার্হী সদস্য মো. কামাল হোসেন খান প্রমূখ উপস্থিত ছিলেন।
এদিকে মহাসড়কে ৬০ কিলোমিটারের নিচের গতির যানবাহন চলাচল না করার বিধানটি অনুসরণের জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা দিতে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ,বিআরটিএ’র নির্দেশ দিয়েছে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ।
সম্প্রতি সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের যুগ্ম-সচিব মো. কামরুল আহসান স্বাক্ষরিত বিআরটিএ’র চেয়ারম্যানের কাছে পাঠান চিঠিতে এ নির্দেশনা দেয়া হয়েছে।
নির্দেশনায় বলা হয়, হাইওয়েস অ্যাক্ট, ১৯২৫ এর অধীনে প্রণীত‘ মহাসড়ক (নিরাপত্তা, সংরক্ষণ ও চলাচল নিয়ন্ত্রণ বিধিমালা), ২০০১’ তে রয়েছে ‘মহাসড়কে ঘণ্টায় ৬০ কিলোমিটার গতি নেই এমন কোনো মোটরযান চালনা করিবেন না।’ বিধানটি যথাযথভাবে অনুসরণের জন্য সংশ্লিষ্ট সকলকে নির্দেশনা দিতে নির্দেশ দেয়া হলো।
একই সঙ্গে মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, জননিরাপত্তা বিভাগের সচিব, মহাপুলিশ পরিদর্শক, হাইওয়ে রেঞ্জ পুলিশের উপ-মহাপুলিশ পরিদর্শককে চিঠির অনুলিপি দেয়া হয়েছে।