২০১৮ সালের প্রথম ব্লকবাস্টার ‘পদ্মাবত’

ফের আলোচনায় বলিউড নির্মাতা সঞ্জয়লীলা বানশালির ‘পদ্মাবত’। তবে এবারের আলোচনাটা সুখের। দীর্ঘ বিতর্কের পর মুক্তি পেয়ে চলতি বছরের প্রথম ব্লকবাস্টারের তকমাটা নিজের দখলে নিয়েছে ছবিটি। টানা ৬ সপ্তাহ বলিউড বক্স অফিস কাঁপিয়েছে রণবীর, দীপিকা ও শাহেদ কাপুর অভিনীত ইতিহাস নির্ভর গল্পে নির্মিত ‘পদ্মাবত’। শুধু ভারত থেকেই ছবির আয় ৩০০ কোটির কাছাকাছি।

কইমই ডটকম এক প্রতিবেদনে জানায়, ষষ্ঠ সপ্তাহে এসেও ৪ কোটি টাকা ব্যবসা করেছে ছবিটি। সব মিলিয়ে মহা বিতর্কিত এই ছবির মোট আয় ২৮০ কোটি টাকা। কাজেই, এটিই বলিউডের ২০১৮ সালের প্রথম ব্লকবাস্টার ছবি।

তবে এখনো ৩০০ কোটির লক্ষ্যের দিকে তাকিয়ে রয়েছেন ছবির প্রযোজকরা। মুম্বাই, দক্ষিণ ভারত এবং পশ্চিমবঙ্গে এই ছবিটি খুব ভালো ব্যবসা করেছে। ৩ তারকা রণবীর সিং, দপিকা পাড়ুকোন ও শাহেদ কাপুরের অভিনয় এবং ছবির ব্যাকগ্রাউন্ড, সেট এবং মেকিং-এর প্রশংসা করেছেন সাধারণ দর্শক থেকে শুরু করে বলিউডের সেলিব্রেটিরাও।

চলতি বছরের ২৫ জানুয়ারি মুক্তি পায় ‘পদ্মাবত’। ছবির প্রেক্ষাপট ১৩ শতকের রাজস্থান। মাহারাওয়াল রতন সিংয়ের(শহিদ কাপুর) স্ত্রী রানি পদ্মাবতীর (দীপিকা পাড়ুকোন) সৌন্দর্য ও শৌর্যের খ্যাতি সারা দেশ জোড়া। দিল্লির সুলতান, অত্যাচারী আলাউদ্দিন খিলজির নজর পড়ে রানি পদ্মাবতীর উপর। তাকে নিজের বশে আনার জন্য সব সীমা অতিক্রম করেন খিলজি।

১৫৪০ সালে মালিক মুহাম্মদ জয়সি একটি সুফি কবিতা লিখেছিলেন, নাম পদ্মাবত। তার উপর ভিত্তি করেই পরিচালক সঞ্জয় লীলা বানসালি নির্মাণ করেন তার ‘পদ্মাবত’ ছবিটি। যেখানে কবির বর্ণনার সঙ্গে যোগ হয়েছে পরিচালকের কল্পনা।

এই ছবির কাহিনি ও রানি পদ্মাবতীর চরিত্র নিয়ে শুরু থেকেই আপত্তি তোলে রাজপুত ও করণি সেনারা। শুটিং শুরুর সময় থেকেই তারা রাজস্থান ও গুজরাটের বিভিন্ন স্থানে ছবির নির্মাণের বিরুদ্ধে বিক্ষোভ করে। বিক্ষোভ উপেক্ষা করেই শেষ হয় ছবির নির্মান কাজ। পরে ভারতীয় সেন্সর বোর্ডের নির্দেশে ছবির নাম পরিবর্তন ও একাধিক দৃশ্য কর্তন করে মুক্তি পায় ছবিটি। তা সত্ত্বেও রাজস্থান, গুজরাট, মধ্যপ্রদেশ ও হরিয়ানা সরকার তাদের রাজ্যে ‘পদ্মাবত’র মুক্তি নিষিদ্ধ করে।

এই নিষিদ্ধের বিরুদ্ধে পরে ভারতীয় হাইকোর্টের দারস্থ হন ছবির পরিচালক ও প্রযোজকরা। সেন্সর বোর্ডের বক্তব্য শুনে হাইকোর্ট রায় দেয় যে, কোনো রাজ্যই ‘পদ্মাবত’-কে নিষিদ্ধ করতে পারবে না। এমনকী, এ সকল রাজ্যে যারা ‘পদ্মাবত’ দেখতে সিনেমা হলে যাবেন তাদের নিরাপত্তা দেবে পুলিশ।

এই রায়ের জেরে আবারও রাজস্থান ও গুজরাটে বিক্ষোভ করে রাজপুত ও করণি সেনা। তারা এই দুই রাজ্যের বিভিন্ন স্থানে তান্ডব চালায়। দোকান পাটে আগুন দেয়াসহ পুড়িয়ে দেয় প্রায় ৩০০টি যানবাহন। বাদ যায়নি কচি ছেলে-মেয়েদের বহনকারী স্কুলবাসও।

শুরু থেকেই রাজপুত ও করণি সেনাদের অভিযোগ ছিল, ছবিতে ভারতের বহু বছরের পুরনো ইতিহাসকে বিকৃত করা হয়েছে এবং রানি পদ্মাবতীর চরিত্রকে খাটো করে দেখানো হয়েছে। কিন্তু এ দুটি অভিযোগ বরাবরই অস্বীকার করে এসেছেন নির্মাতা বানসালি। অবশেষে সব বাধা জয় করে গত ২৫ জানুয়ারি মুক্তির আলো দেখে তার স্বপ্নের প্রজেক্ট ‘পদ্মাবত’।

আজকেরবাজার/এসকে