২১তম সেঞ্চুরিতে উরন্ত কোহলি

১০ বছরের আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারে শতক তার জন্য নতুন কিছু নয়। সেঞ্চুরিয়নেই যেমন ক্যারিয়ারের ২১তম টেস্ট সেঞ্চুরিটি পেলেন বিরাট কোহলি। সব মিলিয়ে ৫৩তম আন্তর্জাতিক সেঞ্চুরি। তারপরও সেঞ্চুরিয়নের সেঞ্চুরিটি তো বিশেষ হবেই কোহলির জন্য। প্রোটিয়াদের মাটি ব্যাটসম্যানদের জন্য যে বড় পরীক্ষার ক্ষেত্র সবসময়।

দ্বিতীয় দিনের খেলা শেষে সেঞ্চুরি থেকে ১৫ রান দূরে ছিলেন বিরাট কোহলি। কোহলির সেঞ্চুরির আগমনী সুবাসে ভারতীয় দর্শকরা অনেক বেশি বিমোহিত ছিল। কোহলির ব্যাটটাই যে প্রোটিয়াদের বিপক্ষে লড়াই জমানোর বড় ভরসা ছিল তখন। সোমবার টেস্টের তৃতীয় দিন সকালেই সেঞ্চুরি তুলে নিলেন ভারতীয় অধিনায়ক।

তিন ম্যাচের সিরিজের দ্বিতীয়টিতে আগে ব্যাট করে নিজেদের প্রথম ইনিংসে ৩৩৫ রান করে দক্ষিণ আফ্রিকা। ভারত নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ৫ উইকেটে ১৮৩ রান তুলে দ্বিতীয় দিন শেষ করে। কোহলি ৮৫ ও হার্দিক পান্ডিয়া ১১ রানে অপরাজিত ছিলেন। ভারত পিছিয়ে ছিল ১৫২ রানে।

সোমবার সকালেই কোহলি সেঞ্চুরি তুলেন। লুনগি এনগিদির বলে দুই রান নিয়ে শতক পূরণ করে কোহলি। দ্বিতীয় ভারতীয় অধিনায়ক হিসেবে সেঞ্চুরিয়নে শতকের দেখা পেলেন কোহলি। সেটিও ২১ বছর পর। এর আগে শচীন টেন্ডুলকার ভারতীয় অধিনায়ক হিসেবে সেঞ্চুরিয়নে শতক হাকিয়েছিলেন। ১৯৯৬-৯৭ মৌসুমে ১৬৯ রান করেছিলেন রানের ইনিংস খেলেছিলেন টেন্ডুলকার।

কোলহির সেঞ্চুরির পর পরই অবশ্য ফিরে যান হার্দিক পান্ডিয়া। আগের দিনের সঙ্গে মাত্র ৪ রান যোগ করতে পেরেছেন তিনি। এদিকে সপ্তম উইকেটে কোহলিকে দারুণ সঙ্গ দিচ্ছিলেন রবিচন্দ্রন অশ্বিন। ৭১ রানের জুটি হয়েছে দুজনের। অশ্বিন ৩৮ রান করে ফিরেছেন। এই প্রতিবেদন লেখার সময় ভারতের স্কোর ৭ উইকেটে ২৮০। কোহলি ১৩৫ রান নিয়ে অপরাজিত। তার সঙ্গে যোগ দিয়েছেন মোহাম্মদ শামি।

আজকের বাজার: সালি / ১৫ জানুয়ারী ২০১৭