৩২৯টি কারিগরি স্কুল-কলেজ স্থাপনে ২০,৫২৬ কোটি টাকার প্রকল্প একনেকে অনুমোদন

দক্ষ মানবসম্পদ গড়ে তুলতে দেশের উপজেলা পর্যায়ে ৩২৯টি টেকনিক্যাল (কারিগরি) স্কুল ও কলেজ (টিএসসি) প্রতিষ্ঠার জন্য ২০,৫২৫.৬৯ কোটি টাকার প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

মঙ্গলবার শের-ই-বাংলা নগরস্থ এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী এবং একনেক চেয়ারপার্সন শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত সাপ্তাহিক একনেক সভায় এ অনুমোদন দেয়া হয়েছে।

সভা শেষে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান এক প্রেস ব্রিফিংয়ে জানান, আজকের সভায় মোট ৮টি প্রকল্প অনুমোদন দেয়া হচ্ছে। এতে মোট ব্যয় হবে প্রায় ২২ হাজার ৯৪৫ কোটি ৮৪ লাখ টাকা। পুরো ব্যয় আসবে সরকারি তহবিল থেকে।

তিনি বলেন, উপজেলা পর্যায়ে ৩২৯টি টেকনিক্যাল স্কুল ও কলেজ (টিএসসি) স্থাপন (২য় পর্যায়) প্রকল্পটি ২০২৪ সালের ডিসেম্বরের মধ্যে সম্পন্ন হবে।

তিনি প্রকল্পটিকে একটি ‘স্টার প্রজেক্ট’ হিসেবে উল্লেখ করেন কারণ এর মাধ্যমে দেশের যুবসমাজকে প্রযুক্তিগতভাবে দক্ষ করে তুলতে চায় সরকার।

সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কারিগরি বিদ্যালয়ের শিক্ষকদের যথাযথ প্রশিক্ষণ দেয়ার জন্য ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশনা দেন।

শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে কারিগরি শিক্ষা অধিদপ্তর দক্ষ মানবসম্পদ তৈরির জন্য প্রকল্পটি বাস্তবায়ন করবে যাতে তারা ভবিষ্যতে চাকরির বাজারের চ্যালেঞ্জমূহ সফলভাবে মোকাবিলা করতে পারে।

অনুমোদিত অন্যান্য প্রকল্পসমূহ হচ্ছে- শিল্প মন্ত্রণালয়ের ‘বিসিক শিল্পপার্ক, সিরাজগঞ্জ (৩য় সংশোধিত)’ প্রকল্প; কৃষি মন্ত্রণালয়ের ‘এসআরডিআই-এর ভবন নির্মাণ ও সক্ষমতা বৃদ্ধি (সিসিবিএস)’ প্রকল্প; স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের ‘শেখ হাসিনা মেডিকেল কলেজ ও হাসপাতাল এবং নার্সিং কলেজ স্থাপন, জামালপুর (১ম সংশোধিত)’ প্রকল্প; শিক্ষা মন্ত্রণালয়ের ‘কিশোরগঞ্জ জেলার হাওর এলাকার নির্বাচিত শিক্ষা প্রতিষ্ঠানসমূহের উন্নয়ন’ প্রকল্প।

এছাড়া রয়েছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের তিনটি প্রকল্প যথাক্রমে ‘বেতগ্রাম-তালা-পাইকগাছা-কয়রা সড়ক যথাযথ মানে উন্নীতকরণ’ প্রকল্প; ‘লক্ষীপুর শহর সংযোগ সড়ক (আর-১৪৫) ও লক্ষীপুর-চর আলেকজান্ডার-সোনাপুর-মাইজদী (জেড-১৪০৫) (চেইনেজ ০+০০০ হতে ২+০০০) সড়ক প্রশস্তকরণ’ প্রকল্প এবং ‘ভোলা (পরান তালুকদারহাট)-চরফ্যাশন (চরমানিকা) আঞ্চলিক মহাসড়ক উন্নয়ন প্রকল্প। তথ্য-ইউএনবি

আজকের বাজার/এমএইচ