৪০ ধাপ উন্নতি রুবেলর, অবনতি সাকিবের

গত রোববার শেষ হওয়া নিধাস ট্রফির ফাইনালে ভারতের কাছে ৪ উইকেটে ট্রফি বিসর্জন দিয়েছে বাংলাদেশ। তবে পুরো টুর্নামেন্টে দুর্দান্ত পারফরমেন্স করার সুবাদে আইসিসি টি-টুয়েন্টি র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে টাইগার ব্যাটসম্যান মুশফিকুর রহিম ও পেসার রুবেল হোসেনের।

তবে এই দুজনের উন্নতি সময়ে আবার অবনতি হয়েছে অলরাউন্ডার সাকিব আল হাসানের। টুর্নামেন্টে দ্বিতীয় সর্বোচ্চ ১৯৯ রান করেন মুশফিক। যার সুবাদে র‌্যাঙ্কিংয়ে ১৪ ধাপ এগিয়ে ৪৭তম স্থানে উঠে এসেছেন তিনি। তার রেটিং পয়েন্ট ৪৬৮।

মুশফিক ছাড়াও বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে সাব্বিরের রহমানের অবস্থানের উন্নতি হয়েছে। ফাইনালের আগে ৪ ম্যাচে ৭০ রান করেছিলেন সাব্বির। তবে ফাইনালে জ্বলে উঠে তার ব্যাট। ৭৭ রানের অসাধারণ ইনিংস খেলেন।

এতে লড়াই করার পুঁজিও পায় বাংলাদেশ। পুরো আসরে ১৪৭ রান করেছেন সাব্বির। র‌্যাঙ্কিংয়ে ১৮তম স্থানে আছেন তিনি। এছাড়া সৌম্য সরকার ৩১তম, তামিম ইকবাল ৪০তম, মাহমুদউল্লাহ রিয়াদ ৪২তম ও সাকিব আল হাসান ৪৫তম স্থানে রয়েছেন। ১০১ তমস্থানে রয়েছেন লিটন দাস।

শ্রিলংকার নিধাস ট্রফিতে ৫ ম্যাচে ৭ উইকেট নিয়েছেন রুবেল। তাই র‌্যাঙ্কিংয়ে বোলারদের তালিকায় ৪০ ধাপ এগিয়ে ৪২তম স্থানে রয়েছেন রুবেল। টুর্নামেন্টে ৭ উইকেট পেলেও এক ধাপ পিছিয়ে ৮-এ নেমে গেছেন মোস্তাফিজুর রহমান।

এদিকে অলরাউন্ডার টেবিলে আরো এক ধাপ পিছিয়েছে সাকিব। তৃতীয় স্থানে রয়েছেন তিনি। অবশ্য নিধাস ট্রফিতে মাত্র ২ ম্যাচ খেলেছেন তিনি। ব্যাট হাতে ১৪ রান ও বল হাতে ২ উইকেট নিয়েছেন বাংলাদেশ অধিনায়ক।

টি-টুয়েন্টি র‌্যাঙ্কিংয়ে ব্যাটসম্যান তালিকায় নিউজিল্যান্ডের কলিন মুনরো, বোলারদের তালিকায় আফগানিস্তানের রশিদ খান ও অলরাউন্ডারদের তালিকায় অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েল সবার উপরে আছেন।

এস/