৪৮ ঘন্টার মধ্যে সাংবাদিকদের ওপর হামলাকারীদের গ্রেফতারের আল্টিমেটাম

সাংবাদিকদের ওপর হামলাকারীদের ৪৮ ঘণ্টার মধ্যে গ্রেফতারের দাবি করেছে পুঁজিবাজার রিপোর্টারদের সংগঠন ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরাম (সিএমজেএফ)।

বুধবার (৮ আগস্ট) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সামনে আয়োজিত এক মানববন্ধন থেকে এ দাবি জানানো হয়।

বক্তারা বলেন, শিক্ষার্থীদের নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনের সময় পেশাগত দায়িত্ব পালনকালে কয়েকজন সংবাদকর্মী সন্ত্রাসী হামলার শিকার হন। একাধিক সংবাদকর্মীকে রক্তাক্ত করা হয়েছে। এ ঘটনায় জড়িতদের গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করতে হবে।

তারা বলেন, হামলাকারীদের গ্রেফতার করতে সাংবাদিক নেতারা ৭২ ঘণ্টা সময় বেঁধে দিয়েছেন। ইতোমধ্যে ২৪ ঘণ্টা পেরিয়ে গেছে। বাকি ৪৮ ঘণ্টার মধ্যে হামলাকারীদের গ্রেফতার করতে হবে। তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু হামলাকারীদের বিচার চেয়ে স্বরাষ্ট্রমন্ত্রীকে চিঠি দিয়েছেন। এটি যেন শুধু চিঠি চালাচালির মধ্যে সীমাবদ্ধ না থাকে। সাংবাদিক নেতাদের বেঁধে দেয়া সময়ের মধ্যেই দোষীদের গ্রেফতার করতে হবে। অন্যথায় সাংবাদিক সংগঠনগুলোর সঙ্গে মিলে সিএমজেএফ কঠোর কর্মসূচি ঘোষণা করবে।

সিএমজেএফ সভাপতি হাসান ইমাম রুবেলের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মনির হোসেনের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাবেক সাধারণ সম্পাদক ও সিএমজেএফ সদস্য রাজু আহমেদ, ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) অর্থ সম্পাদক রাশেদুল ইসলাম, সদস্য সাইফুল ইসলাম, সিএমজেএফের অর্থ সম্পাদক আবু আলী, কার্যনির্বাহী সদস্য ফারহান ফেরদৌস, নিয়াজ মাহমুদ সোহেল প্রমুখ।

সিএমজেএফ সভাপতি বলেন, শিক্ষার্থীদের আন্দোলনের সময় পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে কয়েকজন সাংবাদিক নির্যাতনের শিকার হয়েছেন। আমরা হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি চাই। সাংবাদিকরা যাতে নিরাপদে পেশাগত দায়িত্ব পালন করতে পারে তার ব্যবস্থা করতে হবে।

তিনি বলেন, আমরা দেখেছি তথ্যমন্ত্রী চিঠি লিখে স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে সাংবাদিকদের ওপর হামলার বিচার চেয়েছেন। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে হামলাকারীদের গ্রেফতার করা না হলে অন্য সাংবাদিক সংগঠনগুলোর সঙ্গে যৌথভাবে সিএমজেএফও কঠোর কর্মসূচি ঘোষণা করবে।

সাধারণ সম্পাদক মনির হোসেন বলেন, আমাদের কোনো রাজনৈতিক দলের ব্যাপারে কোনো ধরনের দুর্বলতা অথবা বিদ্বেষ নেই। আমরা সহকর্মীদের ওপর হামলার বিচার চাই। হামলাকারীরা যে দল বা গোষ্ঠীর হোক, তাদের খুঁজে বের করে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে। সেই সঙ্গে সাংবাদিকরা যাতে নিরাপদে পেশাগত দায়িত্ব পালন করতে পারে সেই পরিবেশ তৈরি করতে হবে।

ডিআরইউর সাবেক সাধারণ সম্পাদক রাজু আহমেদ বলেন, সাংবাদিকদের ওপর হামলাকারীদের গ্রেফতারের দাবিতে সাংবাদিক নেতারা ৭২ ঘণ্টা সময় বেঁধে দিয়েছেন। ইতোমধ্যে ২৪ ঘণ্টা পেরিয়ে গেছে। আমরা দেখতে চাই বাকি ৪৮ ঘণ্টার মধ্যে কী ধরনের পদক্ষেপ নেয়া হয়। এ সময়ের মধ্যে হামলাকারীদের গ্রেফতার করা না হলে কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে।

আজকের বাজার/এমএইচ