৪ জানুয়ারি মহিপাল ফ্লাইওভার উদ্বোধন

১৮১ কোটি ৪৮ লাখ টাকা ব্যয়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মহিপালের ফ্লাইওভারের নির্মাণ কাজ শেষ হয়েছে। আগামী ৪ জানুয়ারি, ২০১৮ প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে টেলি কনফারেন্সের মাধ্যেমে এ ফ্লাইওভারের আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন।

সড়ক ও জনপথ বিভাগ ২০১৫ সালে এ প্রকল্পের কাজ শুরু করে এবং এর নির্মাণ কাজের দায়িত্বে ছিল বাংলাদেশ সেনাবাহিনীর ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন লিমিটেড।

প্রকল্পের মধ্যে ছিল ৬৯০ মিটির দৈর্ঘ্য ও ২৪.৬২ মিটার প্রসস্থতা সম্পন্ন এ ফ্লাইওভার। এতে রয়েছে ২০টি পিলার, ১৩২টি গার্ডার এবং সড়কের ২ পার্শ্বে ২২১০ মিটার দৈর্ঘ্য সম্পন্ন পাকা ড্রেন। ১৩৭০ মিটার দৈর্ঘ্য সম্পন্ন সার্ভিস রোড যার প্রস্থ ৭.৫ মিটার, ১১টি স্প্যান, সার্ভিস রোডের দৈর্ঘ্য ১৩৭০ মিটার, প্রস্থ ৭.৫ মিটিার।

এপ্রোস রোডের দৈর্ঘ্য ১১৬০ মিটার, ফুটপাতের দৈর্ঘ্য ২২১০ মিটার, মূল বিশ্বরোড থেকে একটি সড়ক ফ্লাইওভারে যাবে, অপরটি সাইড দিয়ে এসে ফেনী শহর ও ফেনী নোয়াখালী সড়কে যাবে। সেই হিসেবে মহাসড়কের মহিপালের এ অংশটি হবে ১০ লেইনের।

সড়ক বিভাগ জানায়, এ ফ্লাইওভার উদ্বোধন হলে ঢাকা-চট্টগ্রাম, নোয়াখালী-লক্ষ্মীপুর, চাঁদপুর, সিলেট ও পার্বত্য জেলাসমূহে চলাচলকারী বিভিন্ন ধরনের যানবাহন নিয়মিত যানজটের কবল থেকে মুক্তি পাবে।

আজকের বাজার : এলকে/ ৩১ ডিসেম্বর ২০১৭