৮৭ ভাগ মানুষ নিরাপদ পানির আওতায় আছে

দেশের ৮৭ ভাগ মানুষ নিরাপদ পানির আওতায় এসেছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার ২৯ জুলাই দুই দিনব্যাপী ‘ঢাকা পানি সম্মেলন ২০১৭’-এর উদ্বোধনকালে তিনি একথা বলেন।

রাজধানীর প্যান-প্যাসিফিক সোনারগাঁও হোটেলে ২৭টি দেশের অংশগ্রহণে এ সম্মেলন শুরু হয়েছে। পানি সম্মেলনের এবারের প্রতিপাদ্য হচ্ছে-টেকসই উন্নয়নে পানি।

এ সময় তিনি বলেন, ২০২১ সালের মধ্যে সবার জন্য নিরাপদ পানি নিশ্চিত করা হবে।

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নে পানির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করে খাদ্য নিরাপত্তা এসডিজির ৭টি অভিষ্ঠ লক্ষ্যকে সামনে রেখে এই পানি সম্মেলনে দক্ষিণ এশিয়া, দক্ষিণ-পূর্ব এশিয়া, পূর্ব এশিয়া ও ডেল্টা কোয়ালিশনভুক্ত অঞ্চলের ২৭টি দেশের মন্ত্রী- প্রতিমন্ত্রীসহ ৮২ জন বিদেশি প্রতিনিধি অংশ নিচ্ছেন। নিরাপদ পানির গুরুত্ব উপলব্ধি করে এসডিজির ১৭টি লক্ষ্যের মধ্যে ১ নম্বর লক্ষ্য হচ্ছে সরাসরি পানির সঙ্গে সম্পৃক্ত। এসডিজি-৬- এর অধীনে ছয়টি পৃথক পৃথক টার্গেট নির্ধারণ করা হয়েছে। এর অগ্রগতি পর্যালোচনার জন্যও আটটি ইন্ডিকেটর নির্ধারণ করা হয়েছে। এসডিজি-৬ ছাড়াও এসডিজির আরও ৭টি লক্ষ্য প্রত্যক্ষ বা পরোক্ষভাবে পানি ব্যবস্থাপনার সঙ্গে সম্পর্কিত।

সম্মেলনে নিরাপদ পানি, স্যানিটেশন, পানির গুণগতমান, ব্যবহার এবং সমন্বিত পানি ব্যবস্থাপনার ওপর ৪টি কারিগরি আলোচনা পর্ব অনুষ্ঠিত হবে। এ আলোচনা পর্বসমূহে ৮টি সুনির্দিষ্ট বিষয়ের ওপর বিশেষজ্ঞ পরামর্শ ও মতামত গ্রহণ করা হবে। সম্মেলনের শেষ পর্যায়ে অংশগ্রহণকারী দেশগুলোর সঙ্গে সুপারিশক্রমে ‘ঢাকা পানি ঘোষণাপত্র’ গৃহীত হবে।

আজকের বাজার: আরআর/ ২৯ জুলাই ২০১৭