‘৮ দিবস পালনে’ বাধ্যবাধকতায় রিটের পরবর্তী শুনানি সোমবার

মুক্তিযুদ্ধ, স্বাধীনতা, বঙ্গবন্ধু, জাতীয় চার নেতা ও শহীদ বুদ্ধিজীবী–সংক্রান্ত আটটি দিবস রাজনৈতিক দলসহ সব নাগরিকের পালন বাধ্যতামূলক করতে নির্দেশনা চেয়ে দায়ের করা রিটের প্রাথমিক শুনানি হয়েছে।

আজ বৃহস্পতিবার (৪ জানুয়ারি) বিচারপতি কাজী রেজাউল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে রিটের ওপর আংশিক শুনানি হয়। পরে আদালত আগামী সোমবার (৮ জানুয়ারি) শুনানির পরবর্তী দিন ধার্য করেন। ওইদিন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমকেও থাকতে বলেছেন আদালত।

রিটকারী আইনজীবী মো. মোজাম্মেল হক এ বিষয়টি নিশ্চিত করেছেন। এর আগে বুধবার (৩ জানুয়ারি) মো. শহিদুল ইসলাম ও মো. মোজাম্মেল হক হাইকোর্টে রিটটি দাখিল করেন।

রিটে বঙ্গবন্ধুকে জাতির জনক এবং জাতীয় দিবসগুলো লিখিতভাবে না মানা পর্যন্ত প্রত্যেক রাজনৈতিক দলের নিবন্ধন ও জাতীয় সংসদ নির্বাচন স্থগিত চাওয়া হয়েছে।

রিটকারী আইনজীবী শহিদুল ইসলাম বলেন, ১০ জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ, ২৬ মার্চ স্বাধীনতা দিবস, ১৭ এপ্রিল মুজিবনগর দিবস, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস, ৩ নভেম্বর জেলহত্যা দিবস, ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস, ১৬ ডিসেম্বর বিজয় দিবস হচ্ছে আমাদের মূল ভিত্তি। এসব দিবস প্রত্যেক রাজনৈতিক দলসহ সব নাগরিকের জন্য পালন বাধ্যতামূলক করতে সরকার ও নির্বাচন কমিশনের প্রতি নির্দেশনা চেয়ে রিটটি করা হয়েছে।

আজকের বাজার: এসএস/ ৪ জানুয়ারি ২০১৮