৯৯৯ এ ফোন: চলন্ত ট্রেন থেকে গুরুতর অসুস্থ নারীকে উদ্ধার

জাতীয় জরুরি সেবা ৯৯৯ নম্বরে চলন্ত ট্রেনের পরিচালকের ফোন কলে গুরুতর অসুস্থ নারীকে উদ্ধার করে সিরাজগঞ্জের উল্লাপাড়া স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

ঢাকার কমলাপুরের উদ্দেশ্যে ছেড়ে আসা লালমনি এক্সপ্রেস ট্রেনের পরিচালক আক্তারুল ইসলাম রবিবার সন্ধ্যায় ৯৯৯ নম্বরে ফোন করে জানান, তার ট্রেনে একজন অসুস্থ নারী যাত্রী যন্ত্রণায় কাতরাচ্ছেন এবং রক্তপাত হচ্ছে। ট্রেনে সেসময় কোনো চিকিৎসক ছিলেন না বলেও জানান তিনি।

তখন ট্রেনটির অবস্থান উল্লেখ করে, পরবর্তী স্টপেজ সিরাজগঞ্জের উল্লাপাড়া পৌঁছাতে আরও প্রায় ৫০ মিনিট সময় লাগবে বলেও জানান আক্তারুল ইসলাম।

পরে ৯৯৯ তাৎক্ষণিকভাবে সিরাজগঞ্জের উল্লাপাড়া স্বাস্থ্য কমপ্লেক্সে যোগাযোগ করে রেল স্টেশনে অ্যাম্বুলেন্স পাঠানোর ব্যবস্থা নেয়ার অনুরোধ জানায় এবং  সিরাজগঞ্জের উল্লাপাড়া স্বাস্থ্য কমপ্লেক্সের অ্যাম্বুলেন্সের চালকের সাথে ট্রেন পরিচালকের কথা বলিয়ে দেয়।

রাত পৌনে ৮টায় ট্রেনটি সিরাজগঞ্জের উল্লাপাড়া থামে এবং ওই রোগীকে দ্রুত সিরাজগঞ্জের উল্লাপাড়া স্বাস্থ্য কমপ্লেক্স হাসপাতালে ভর্তি করা হয়।

পরবর্তীতে অসুস্থ নারীর ভাইয়ের ফোন নম্বর সংগ্রহ করে ৯৯৯ থেকে যোগাযোগ করা হলে অসুস্থ নারীর ভাই দোলা মিয়া জানান, প্রায় একমাস আগে গর্ভপাত হয়ে তার বোনের সন্তান নষ্ট হয়ে যায়, কিন্তু সে এখনও পুরোপুরি সুস্থ নয়। এজন্য পথিমধ্যে তার বোনের রক্তপাত শুরু হয়।

সোমবার ৯৯৯ থেকে পুনরায় যোগাযোগ করা হলে দোলা মিয়া জানান, তার বোনের বর্তমান অবস্থা ভালো এবং স্থিতিশীল। সংকট মুহূর্তে সহায়তা করার জন্য ৯৯৯ এর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।