৯ কোটি টাকা আত্মসাতের অভিযোগে চট্টগ্রামের সিভিল সার্জনের নামে মামলা

বেশি দামে যন্ত্রপাতি কেনার নামে ৯ কোটি ১৫ লাখ ৩০ হাজার ৪২৫ টাকা আত্মসাতের অভিযোগে চট্টগ্রাম জেলার সাবেক সিভিল সার্জন সরফরাজ খান চৌধুরীসহ ৭ জনকে আসামি করে তাদের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

সোমবার বেলা ১১টায় দুদকের প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক মো. সিরাজুল হক বাদী হয়ে সমন্বিত জেলা কার্যালয়, চট্টগ্রাম-১ এ মামলাটি করেন।

মামলার অন্য আসামিরা হলেন আবদুর রব, মঈন উদ্দিন মজুমদার ও বিজন কুমার নাথ এবং জাহেদ উদ্দিন সরকার, মুনশি ফারুক হোসেন ও আফতাব আহমদ। এদের মধ্যে প্রথম তিনজন চিকিৎসক আর অন্যরা বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মী।

আসামিদের বিরুদ্ধে দণ্ডবিধি ৪০৯/৪৬৭/৪৬৮/৪৭১/১০৯ ধারা এবং ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় অভিযোগ আনা হয়েছে।

আসামিদের বিরুদ্ধে অভিযোগ, এমআরআই যন্ত্রের বাজারমূল্য দুই কোটি ৮০ লাখ টাকা। এটি কিনতে তারা ব্যয় দেখিয়েছেন ৯ কোটি ৯৫ লাখ ৫০ হাজার টাকা। চারটি কালার ডপলারের বাজারমূল্য ১ কোটি আট লাখ ৮০ হাজার টাকা হলেও ব্যয় দেখানো হয়েছে দুই কোটি ৬০ লাখ টাকা। এভাবেই দুর্নীতি হয়েছে চট্টগ্রাম মেডিকেল।

দুদক সূত্র জানায়, চট্টগ্রাম জেনারেল হাসপাতালে যন্ত্রপাতি কেনার ক্ষেত্রে এ দুর্নীতি হয়েছিল। ২০১৪ সালের দিকে দুর্নীতির এ ঘটনা ঘটে।

আজকের বাজার/লুৎফর রহমান