‌‌”ইরানে অস্থিরতা উস্কে দিয়েছে শত্রুরা”

শত্রুরা ইরানে অস্থিরতা উস্কে দিচ্ছে বলে অভিযোগ করেছেন দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনি। গত সপ্তাহ থেকে চলমান বিক্ষোভ সরকার কঠোরভাবে দমনের উদ্যোগ নেওয়ার পর খামেনি এই প্রথম দেশের পরিস্থিতি নিয়ে প্রকাশ্যে কথা বললেন।

সোমবার খামেনি তার কার্যালয়ের ওয়েব সাইটে এক পোস্টে বলেন, “সম্প্রতি ইরানের শত্রুরা এখানে সমস্যার সৃষ্টি করতে অস্ত্র, রাজনীতি, গোয়েন্দা সংস্থাসহ বিভিন্ন উপায় অবলম্বন করেছে।”

‘সঠিক সময় আসলে’ এ বিষয়ে জনগণের উদ্দেশ্যে ভাষণ দেবেন বলেও জানান তিনি।

খামেনি কোনো শত্রুর নাম করেন নি। তবে ইরানের সুপ্রিম ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের সেক্রেটারি আলি শামখানি বলেছেন, যুক্তরাষ্ট্র, ব্রিটেন এবং সৌদি আরব ইরানে সাম্প্রতিক দাঙ্গা-হাঙ্গামার পেছনে কলকাঠি নাড়ছে।

বৈরুত-ভিত্তিক আল মায়াদীন টিভির সঙ্গে এক সাক্ষাৎকারে শামখানির উদ্ধৃতি দিয়ে ইরানের তাসনিম নিউজ বলেছে, “ইরানের কাছ থেকে সৌদি আরব এমন জবাব পাবে যা তারা কল্পনাও করতে পারবে না। এটি কত মারাত্মক হতে পারে তা তারা জানে।”

ইরানে টানা পাঁচ দিনের বিক্ষোভে পুলিশের সঙ্গে সংঘর্ষে এখন পর্যন্ত অন্তত ২২ বিক্ষোভকারী নিহত হয়েছে। এর মধ্যে শনিবার দুইজন ও রোববার অন্তত ১৩ জন নিহত হওয়ার খবর পাওয়া যায়।

সোমবার দিবাগত রাতে নিরাপত্তা বাহিনী ও প্রতিবাদকারীদের মধ্যে সংঘর্ষে আরো নয়জন নিহত হয়েছে।

অর্থনৈতিক দুরবস্থা ও দুর্নীতির অভিযোগে সৃষ্ট অসন্তোষ থেকে গত বৃহস্পতিবার ইরানের দ্বিতীয় জনবহুল শহর মাশহাদে বিক্ষোভ শুরু হয়। যা সরকারবিরোধী বিক্ষোভের রূপ নিয়ে সারা দেশে ছড়িয়ে পড়েছে।

তেহরানে পুলিশ গত তিন দিনে ৪৫০ বিক্ষোভকারীকে আটক করেছে। বিক্ষোভকারীরা পুলিশ স্টেশনগুলোতেও হামলা করছে বলে খবর পাওয়া যাচ্ছে।

সূত্র: ওয়েবসাইট

আজকের বাজার: এসএস/ ৩ জানুয়ারি ২০১৮